1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন

অমর একুশে বইমেলায় নজরুল বিশ্ববিদ্যালয়ের স্টল

ক্যাম্পাস প্রতিনিধি : নজরুল বিশ্ববিদ্যালয়
  • প্রকাশের সময় : সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪

 

পহেলা ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে অমর একুশে বইমেলা ২০২৪। দীর্ঘ একমাস ব‍্যাপি বইমেলা একটি লেখক-পাঠকের আত্মিক মিলন মেলা। লেখক পাঠকের মিতস্ক্রিয়া, অন্তরঙ্গতা এবং  আত্মীক বন্ধনের কেন্দ‍্রস্থল হলো এই বই মেলা। এবছর প্রথমবারের মতো বইমেলায় থাকছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্টল (৮১০)। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। 

 

 

রবিবার (২৮ জানুয়ারি) উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, আমি সবসময় বইমেলার সাথে নিজেকে সম্পৃক্ত রেখেছি। উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পরই ভেবেছিলাম বইমেলাতে বিশ্ববিদ্যালয়ের একটি স্টল কেনো থাকবে না। বিশ্ববিদ্যালয়ে এসে আমি কিছু প্রকাশনা দেখেছি এবং গত দুবছরে আরও কিছু প্রকাশনা, বই, গবেষণাপত্র ও জার্নাল বের হয়েছে। আমি তখন ভেবেছি এই প্রকাশনাগুলোকে একত্রিত করে জাতীয় পর্যায়ে আমাদের বিশ্ববিদ্যালয়কে নিয়ে যেতে হবে।

 

 

তিনি আরো বলেন, আমার কাছে যতটুকু তথ্য আছে বইমেলাতে ঢাকার বাইরের কোনো বিশ্ববিদ্যালয় এ পর্যন্ত অংশগ্রহণ করেনি। নজরুল বিশ্ববিদ্যালয়ই প্রথম ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয় হিসেবে স্টল নিচ্ছে। বইমেলায় স্টল নেওয়ার জন্য যখন আলোচনা করি, তখন থেকেই বাংলা একাডেমির মহাপরিচালক এবং শুভাকাঙ্ক্ষীরা সহযোগিতা করেছেন। তাদের প্রতিও কৃতজ্ঞতা জানাই

 

 

ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোহাম্মদ মেহেদী উল্লাহ জানান, বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজ, জনসংযোগ দপ্তর, রেজিস্ট্রার দপ্তর, বিভিন্ন অনুষদ ও বিভাগ থেকে প্রকাশিত জার্নাল, বই, স্মারক, প্রকাশনা প্রভৃতি স্টলটিতে পাওয়া যাবে।

 

 

বর্ধমান ভবনের পেছনে বইমেলার তথ্যকেন্দ্রের পাশেই বিশ্ববিদ্যালয়ের নামে বরাদ্দ করা হয়েছে ৮ ফুট দৈর্ঘ্য এবং ৮ ফুট প্রস্থের স্টলটি। বইমেলায় নিজ বিশ্ববিদ্যালয়ের স্টল থাকায় উচ্ছ্বসিত শিক্ষক-শিক্ষার্থীরা।

 

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর