1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের হাটহাজারিতে যানযট নিরসনে অভিযান।  চবিতে ড.ইয়াহ্ইয়াকে সাময়িক উপাচার্য পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি।  রাউজানে হেফাজতে ইসলামের কাউন্সিল অনুষ্ঠিত।  গোপালগঞ্জে স্বেচ্ছাসেবক দলের নেতা হত্যা মামলার আসামি শেখ সেলিমসহ ১৬১৮ জন। দীর্ঘ ১৬ বছর পর রাজশাহীতে স্বস্তিতে সমাবেশ করলো বিএনপি  আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ইদে মিলাদুন্নবি উদযাপন  মুন্সীগঞ্জে ১৯ রাউন্ড গুলি উদ্ধার ! মোজাম্মেল বাবু ও শাহরিয়ার কবির ৭ দিনের রিমান্ডে

একজন নীরব যোদ্ধা মুহাম্মদ ফারহান ইসলাম নীল

সেলিম হাসান ( ক্যাম্পাস প্রতিনিধি)
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩ মে, ২০২৪

মওলানা মামুনুর রশীদ বলেছিলেন,
তরবারির চেয়ে চিন্তা ও কলমের যুদ্ধ অনেক শক্তিশালী।
আসলেই কী তাই? হ্যাঁ অস্ত্র ছাড়া-ও কলমে বিশ্বজয় করা যায়।
অস্ত্র ছাড়াও যে অন্যায়ের বিরুদ্ধে যুদ্ধ করা যায়, মুহাম্মদ ফারহান ইসলাম নীলের কবিতা না পড়লে সেটা জানা হতো না ৷

তরুণ কবিও লেখক মুহাম্মদ ফারহান ইসলাম নীল তার প্রতিবাদী কাব্যের মাধ্যমে যুদ্ধ করেছেন অন্যায়ের বিরুদ্ধে,স্বৈরাচারী শাসকের বিরুদ্ধে,অসৎ নেতার বিরুদ্ধে এবং ক্ষমতালোভী নরপিশাচদের বিরুদ্ধে ৷ তার লেখা প্রতিটি কবিতাই যেন ধারালো অস্ত্র ৷ তিনি তার লেখা কবিতায় তুলে ধরেছেন স্বৈরাচারী শাসকের অত্যাচারের কথা,খেটে খাওয়া দিনমুজুরের কথা, দেশ-প্রেমিক বেকার যুবকের কথা,ধর্ষিতা নারীর কথা,গুম হয়ে যাওয়া সাধারণ মানুষের কথা এবং একযুগ পেরিয়ে যাওয়ার পরও বিচার না পাওয়া ফেলানীর হত্যার কথা ৷ সম-সাময়িক ঘটে যাওয়া দেশের করুণ-চিত্র ফুটে উঠেছে প্রতিটি কবিতায় ৷ দেশের একজন আদর্শ নাগরিকের স্থানে নিজেকে দাঁড় করিয়ে কবিতাগুলো পাঠ করলে পাঠকের শরীর শিউরে উঠবে ৷ চোখের সামনে ভেসে উঠবে পুরো দেশের চিত্র ৷ যারা প্রতিবাদী কবিতা পছন্দ করেন তাদের ” এই শহরে কেউ বেঁচে নেই ” কাব্যগ্রন্থটি মন ছুঁয়ে যাবে ৷ প্রতিটি কবিতাই বারুদের মতো ভয়ংকর ৷ আমি মনে করি প্রকৃতপক্ষে প্রতিবাদী কবিতা এমনটাই হওয়া উচিৎ ৷

এই উদীয়মান তরুণ কবি’র জন্ম দিনাজপুর জেলায়৷ ছোটবেলা থেকেই কবি অসহায় মানুষের চোখের জল, বুকফাটা হাহাকার সইতে পারত না। সবসময় চেষ্টা করেন অবহেলিত, নির্যাতিত মানুষের পাশে দাঁড়াতে। তিনি বলেন, মানুষের জীবন ভীষণ ক্ষুদ্র, আমার এ’ক্ষুদ্র জীবন দেশের জন্য, অবহেলিত ও নির্যাতিত মানুষের জন্যেই উৎসর্গ করব। আমার দেহে একবিন্দু রক্ত থাকা পর্যন্ত সত্য ও ন্যায়ের পথ থেকে কেউ-ই ফেরাতে পারবে না। দেহে প্রাণ যতদিন থাকবে জীবন যুদ্ধে পরাজিত অসহায় মানুষের মিথ্যা হাসির আগালে থাকা সত্য কথা বলবই।

জনপ্রিয় কবি ও লেখক মুহাম্মদ ফারহান ইসলাম নীলে জনপ্রিয় বেশকিছু কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। তাঁর মধ্যে উল্লেখযোগ্য হলো :
” কাশফিয়া ” ” ভালো থেকো কাশফিয়া ” ” রাষ্ট্র আমাকে হত্যা করেছে ” আমি লাশের শহরে থাকি”

এছাড়াও রয়েছে কবির পাঠকপ্রিয় সামাজিক ও রোমান্টিক উপন্যাস ” অর্পিতার আকাশি রঙের শাড়ি ” ” এই শহরে কেউ বেঁচে নেই ” ৷ এটি তরুণ কবি মুহাম্মদ ফারহান ইসলাম নীলের ৬ষ্ঠ বই।
বর্তমানে তিনি গাজীপুর সদর উপজেলার লতিফপুর গ্রামের প্রেমনগরে বসবাস করেন ৷

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর