1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন

রানীশংকৈলে সজনার কেজি ৮০ টাকা

মোঃ রবিউল ইসলাম, রানীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ
  • প্রকাশের সময় : বুধবার, ২৯ মার্চ, ২০২৩

গ্রাম-বাংলার একটি সুস্বাদু খাবার। বিভিন্ন সবজির মধ্যে সজনা ডাটা বাঙলীর প্রিয় সবজি। শুরু হয়েছে সজনার মৌসুম, গাছে গাছে ফুটেছে সজনা, ফুলের মাঝে ঝুলছে কোচি সজনা ডাটা। আবার তা বিক্রি করেও অনেকে জীবিকা নির্বাহ করে কয়েক মাস।

রানীশংকৈল বুধবার হাটে সরজমিনে গিয়ে দেখা যায় প্রতি কেজি সজনার দাম ৮০ টাকা। কিছুু কাঁচা বাজার বিক্রেতা আবার ১/২ কেজি করে আটি বেধে বিক্রী করছেন।

শহর-গ্রাম ঘুরে দেখা যায়, রাস্তা-ঘাট, পুকুরপাড়, জমির আইলে, বাড়ি আঙ্গিনায় ও তার চারপাশে এবং কি শহরের অফিস সহ বিভিন্ন স্থানে সজনার গাছ।

এবার চলতি সজনার মৌসুমে প্রতিটি গাছে পর্যাপ্ত ফুল/ফল এসেছে । সুস্বাদু এবং দাম বেশি হওয়াতে বর্তমান প্রায় বাড়িতে দেখা যায় সজনার গাছ। বাড়ির চাহিদা পুরন করেও অনেকেই তা বিক্রি করে অর্থ আয় করে।

প্রথমের দিকে যারা বাজার জাত করে তারা ১০০ টাকা  কেজিরও ওপরে দাম পেয়ে থাকে। সজনা ডাটা চাষ বা গাছ লাগাতে কোন খরচ হয় না। কিংবা এর কোন চারারও প্রয়োজন হয় না।

 

বর্ষাকালে সজনা গাছের ডাল কেটে তা যেকোন স্থানে লাগিয়ে দিলেই সজনা গাছটি আপন শক্তিতে বেড়ে উঠে। ডাল লাগানোর পরে সজনার মৌসুম শুরু হলে ঐ ডালে সজনার ফুল আসতে শুরু করে।

 

এক সময় সজনা ডাটার চাহিদা কম ছিলো এবং দামও কম ছিলো। মানুষ তেমন এটা চাষে আগ্রহী ছিলো না। বর্তমান প্রায় মানুষ বাণিজ্যিক ভাবে সজনার গাছ লাগাচ্ছেন।

অনেকেই তাদের বাড়ির আশপাশের ফাঁকা জায়গায় বর্ষাকাল আসলেই সজনার ডাল লাগায় লাভের আশায়। কেননা এথেকে ফল পেতে কোন বাড়তি খরচ বা শ্রম দিতে হয় না।

 

একদিকে পরিবারের চাহিদা মিটিয়ে অন্যদিকে বাজারে দামও ভাল পাওয়া যায় । বাজারে ক্রেতারা সজনা ডাটার খোঁজ নিচ্ছে, সারা বছর এ ডাটার চাহিদা আছে।

সজনা বিষয়ে রানীশংকৈল কৃষি কর্মকর্তা সন্জয় দেবনাথের কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, সজনা ২ জাতের হয় |একটি সজনা জাত বছরে একবার ফল দেয় এবং অন্য জাতটি সারাবছর ফল দেয় |

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর