1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর আদর্শে দেশ গড়তে চান – জামাতে ইসলামী মীর নোয়াবুল হক মেমোরিয়াল হাইস্কুলে পবিত্র মিলাদুন্নবী (সা:) উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত।   রূপগঞ্জে বিসমিল্লাহ আড়তের দখল ও প্রদানকৃত টাকা ফেরতের দাবিতে মানববন্ধন কাওয়ালী অনুষ্ঠান থেকে কবি নজরুলকে জাতীয় কবির আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার দাবি আসুন আমরা সবাই মিলে সুন্দর মুন্সীগঞ্জ গড়ে তুলি  জেলা প্রশাসক ফাতেমা তুল জান্নাত ঈদে মিলাদুন্নবী (সা:): মুন্সীগঞ্জে জশনে জুলুস অনুষ্ঠিত  নজরুল বিশ্ববিদ্যালয়ের সুমন শেখ হলেনসোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের প্রভাষক গাজীপুরে সড়ক দূর্ঘটনায় নিহত ৫ জনের মধ্যে ৩ জনই নরসিংদীর  শেখ হাসিনা কি সত্যি পদত্যাগ করেছিলেন নবগঠিত কমিটিকে স্বাগতম জানিয়ে ধুনট উপজেলা ছাত্রদলের আনন্দ মিছিল                                         

হযরত মখদুম (রহ,) এর দু’দিন ব্যাপী বাৎসরিক ওরশ মাহফিল অনুষ্ঠিত

আমার কথা ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ২৫ মার্চ, ২০২৩
ওরশ শরীফ

 বৃহস্পতিবার  ও শুক্রবার থেকে সিরাজগঞ্জের শাহজাদপুর পৌর এলাকার দরগাহপাড়াস্থ করতোয়া নদীর তীরে জগৎ বরেণ্য অলী ইয়ামেন শাহজাদা হযরত মখদুম শাহদৌলা শহিদ ইয়মেনি (রহঃ) এর দুই দিনব্যাপী বাৎসরিক ওরশ শুরু হয়েছে।

এ ওরশ উপলক্ষে দেশের বিভিন্ন অঞ্চল থেকে অসংখ্য আশেকান, জাকেরান, ভক্তবৃন্দ ও ধর্মপ্রাণ মুসুল্লীগণ ইতিমধ্যেই হযরত মখদুম শাহদৌলা শহিদ ইয়ামেনি (রহ:) এর মাজারে এসে পৌছেছেন।

ওরশ শরীফে কোরআন ও হাদিসের আলোকে বয়ান করবেন, হাফেজ ক্বারী মাওলানা মোঃ সায়াদ উদ্দিন (শাহীন)
আলহাজ্ব মাওলানা সৈয়দ আবু বক্কর সিদ্দিকী,
মাওলানা মোঃ শফিকুল ইসলাম আল কাদরী

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতা। মাজার কমিটির সভাপতি সাদিয়া আফরিন উপজেলা নির্বাহী অফিসার। শুক্রবার আখেরী মোনাজাতের মধ্য দিয়ে উক্ত ওরশের পরিসমাপ্তি ঘটবে।

ওরশ উপলক্ষে উপজেলা সদরের বিভিন্ন স্থানে দৃষ্টিনন্দন তোরণ নির্মাণ করা হয়েছে। দু’দিন ব্যাপী ওরশ সুষ্ঠুভাবে পালনের জন্য প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ওরশ উপলক্ষে করতোয়া নদীর তীরে বসেছে গ্রামীণ মেলা।

কিংবদন্তী থেকে জানা যায়, আরবের ইয়ামেন প্রদেশের শাসনকর্তা মোয়াজ-ইবনে-জাবালের বংশধর ও শাহজাদা হযরত মখদুম শাহদৌলা (রহঃ) ১১৯২ থেকে ১১৯৬ সালের মধ্যে কোনো এক সময় পানিপথে ইসলাম ধর্ম প্রচারের উদ্দেশ্যে অলী, আউলিয়া, দরবেশসহ শাহজাদপুরে আগমন করেন।

শাহজাদপুরে তিনি একটি মসজিদ নির্মাণ করেন যা মখদুমিয়া জামে মসজিদ নামে (গায়েবী মসজিদ) খ্যাত। সে সময়ের অমুসলিম অধিপতি রাজা বিক্রম কেশরীর সঙ্গে শেষ ধর্মযুদ্ধে হযরত মখদুম শাহদৌলা (রহঃ) শহিদ হন।

তাঁর মস্তক মোবারক দাফন করা হয় সুরে বিহারের রাজধানী মঙ্গলকোট মতান্তরে মহলকোটে। অন্যদিকে তাঁর মস্তকবিহীন দেহ মোবারক শাহজাদপুরের দরগাহপাড়ার মখদুমিয়া জামে মসজিদের দক্ষিণে কফিনের মধ্যে দাফন করা হয়। এভাবেই তিনি চির নিদ্রায় শুয়ে আছেন।

এরপর থেকে প্রতি বছরের চৈত্র মাসের এ সময়ে হযরত মখদুম শাহদৌলা শহিদ ইয়ামেনি (রহঃ) এর এর মাজার শরীফ ও মখদুমিয়া জামে মসজিদ প্রাঙ্গণে দু’দিনব্যাপী ওরশ শরীফ অনুষ্ঠিত হয়ে আসছে।

প্রতি বছরের চৈত্র মাসের এ সময়ে হযরত মখদুম শাহদৌলা শহিদ ইয়ামেনি (রহঃ) এর এর মাজার শরীফ ও মখদুমিয়া জামে মসজিদ প্রাঙ্গণে দু’দিনব্যাপী ওরশ শরীফ অনুষ্ঠিত হয়ে আসছে।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর