1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের হাটহাজারিতে যানযট নিরসনে অভিযান।  চবিতে ড.ইয়াহ্ইয়াকে সাময়িক উপাচার্য পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি।  রাউজানে হেফাজতে ইসলামের কাউন্সিল অনুষ্ঠিত।  গোপালগঞ্জে স্বেচ্ছাসেবক দলের নেতা হত্যা মামলার আসামি শেখ সেলিমসহ ১৬১৮ জন। দীর্ঘ ১৬ বছর পর রাজশাহীতে স্বস্তিতে সমাবেশ করলো বিএনপি  আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ইদে মিলাদুন্নবি উদযাপন  মুন্সীগঞ্জে ১৯ রাউন্ড গুলি উদ্ধার ! মোজাম্মেল বাবু ও শাহরিয়ার কবির ৭ দিনের রিমান্ডে

দ্বারোদঘাটনের মাধ্যমে নজরুল বিশ্ববিদ্যালয় যুক্ত হলো বইমেলায়

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: 
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০২৪

বাংলাদেশের ঐতিহ্যবাহী ও সর্ববৃহৎ বইমেলা ‘অমর একুশে বইমেলা’ শুরু হয়েছে  আজ। সোহরাওয়ার্দী উদ্যানে বাংলা একাডেমির আয়োজনে মাসব্যাপী শুরু হয়েছে বাঙালির ঐতিহ্য ও দেশের বৃহত্তম বইমেলা  ‘অমর একুশে বইমেলা’।

আজ, পহেলা ফেব্রুয়ারি  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মাধ্যমে  আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে অমর একুৃশে বইমেলা ২০২৪। এবারই একুশে বইমেলায় প্রথমবারের মতো নিজস্ব প্রকাশনা স্টল (৮১০ নং) দিয়েছে জাতীয় কবির নামে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের উদ‍্যোগেই বইমেলায় নজরুল বিশ্ববিদ্যালয়ের স্টল স্থাপন করা হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর স্টলটির দ্বারোদঘাটন করেন। উপাচার্যের নেতৃত্বে প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারীসহ অন্যরা।

দ্বারোদঘাটন শেষে উপাচার্য  বলেন, আজকে মেলা একটি বিশেষ মর্যাদা পেয়েছে জাতীয় ও আন্তর্জাতিকভাবে। এর পরিসর বেড়েছে। আমরা নজরুল বিশ্ববিদ্যালয়ের মোটো হচ্ছে শিক্ষা, গবেষণা ও উন্নয়ন। আমরা শিক্ষাকে ছাত্রছাত্রীদের জন্য যুগোপযোগী করে তুলছি। প্রতিদ্বন্দ্বিতামূলক বাজারে যেন তারা নিজেদের দক্ষ হিসেবে প্রমাণ করতে পারে সে চেষ্টা করছি।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মেলায় বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ নিয়ে উপাচার্য বলেন, আমাদের অভিযাত্রার অংশ হিসেবে এবার ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয় হিসেবে প্রথমবারের মতো প্রাণের বইমেলায় আমরা অংশ গ্রহণ করেছি। এ মেলায় অংশ নেয়ার কারণটি হলো আমাদের বিশ্ববিদ্যালয় যেখানেই থাকুক না কেন  আমরা জাতীয় ও আন্তর্জাতিকভাবে আঁচর কাটতে চাই, দাগ রাখতে চাই। সেজন্য আমাদের প্রকাশনা, গবেষণাপত্র নিয়ে এ মেলায় অংশ নিয়েছি। এই স্টলের মধ্যদিয়ে আমাদের নতুন যে যাত্রা শুরু হলো, নজরুল বিশ্ববিদ্যালয় যতদিন থাকবে, এই বইমেলা যতদিন হবে, এই বইমেলার সাথে নজরুল বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক আর ছিন্ন হবে না। নজরুল বিশ্ববিদ্যালয় প্রত্যেকবার মেলায় অংশগ্রহণ করবে।

এসময় বইমেলায় স্টলের ভাবনা প্রসঙ্গে রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর বলেন, উপাচার্যের সৃষ্টিশীল চিন্তা ও ব্যক্তিগত যোগাযোগ ও প্রশাসনিক উদ্যোগের কারণে বইমেলার মতো একটি জাতীয় আসরে প্রথমবারের মতো নজরুল বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে। এটি একটি ঐতিহাসিক উদ্যোগ হিসেবে সবসময় স্মরণীয় হয়ে থাকবে।

২০২০-২১ শিক্ষাবর্ষের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ জাকির হোসেন বলেন,নতুন লেখা নতুন গ্রন্থ এবং নতুনের উন্মুননা নিয়েই যেন ১ বছর পর ফেব্রুয়ারী মাসব্যাপী বই মেলা অনুষ্ঠিত হয়। যেখানে মানুষেরা ভীড় জমায় নতুন আগ্রহে। ২০২৪ সালের এই ফেব্রুয়ারী মাসব্যাপী বই মেলাতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় নামের একটা স্টল থাকছে যেটা বিশ্ববিদ্যালয়কে নতুন করে সকলের সামনে তুলে ধরার অন্যতম প্রয়াস। বইপোকা এবং সৃষ্টিশীল মানুষের মাঝে আমাদের নজরুল বিশ্ববিদ্যালয়কে তুলে ধরার জন্যে  মাননীয় উপাচার্য স্যারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রিয়াদ হাসান, পরীক্ষা নিয়ন্ত্রক ( ভারপ্রাপ্ত) মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ছাত্র উপদেষ্টা ড. মোহাম্মদ মেহেদী উল্লাহসহ অন্যরা।

উল্লেখ্য, স্টলটিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয়, অনুষদ, বিভাগ ও ইন্সটিটিউট  ভিত্তিক প্রকাশিত ৫০টি প্রকশনা বইমেলায় স্থান পেয়েছে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর