1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের হাটহাজারিতে যানযট নিরসনে অভিযান।  চবিতে ড.ইয়াহ্ইয়াকে সাময়িক উপাচার্য পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি।  রাউজানে হেফাজতে ইসলামের কাউন্সিল অনুষ্ঠিত।  গোপালগঞ্জে স্বেচ্ছাসেবক দলের নেতা হত্যা মামলার আসামি শেখ সেলিমসহ ১৬১৮ জন। দীর্ঘ ১৬ বছর পর রাজশাহীতে স্বস্তিতে সমাবেশ করলো বিএনপি  আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ইদে মিলাদুন্নবি উদযাপন  মুন্সীগঞ্জে ১৯ রাউন্ড গুলি উদ্ধার ! মোজাম্মেল বাবু ও শাহরিয়ার কবির ৭ দিনের রিমান্ডে

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে খুশি গৃহহীন পরিবার

মোঃহাসান আলী, ঠাকুরগাঁও প্রতিনিধি
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩
প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে খুশি গৃহহীন পরিবার

মুজিববর্ষ উপলক্ষে সরকারের ভূমিহীন ও গৃহহীন মানুষের জন্য আবাসন ব্যবস্থা নিশ্চিত করার অংশ হিসেবে আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ পর্যায়ের আওতায় ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় ঘর পেয়েছেন আরও ১ হাজার ২২ পরিবার।

 

গত বুধবার (২২ মার্চ) সকাল ৯টায় এ উপলক্ষে বালিয়াডাঙ্গী উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা হলরুমে এক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গণভবন থেকে ভিড়িও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে উপকারভোগীদের কাছে জমির দলিলসহ এসব ঘরের চাবি হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এ সময় অনুষ্ঠিত দলিল ও চাবি হস্তান্তর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী অফিসার বিপুল কুমার। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী আসলাম জুয়েল। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলে- জেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা প্রবীর কুমার রায়।

 

উপজেলা ভাইস চেয়ারম্যান মাজেদুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া পারভীন, উপজেলা কমিশনার (ভূমি) ফাতেমা তুজ জোহুরা, ৮ইউনিয়নের চেয়ারম্যান বৃন্দ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইদুর রহমান, ভিডিপি কর্মকর্তা উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী শিক্ষক ও উপকার ভোগীগন উপস্থিত ছিলেন।

 

সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধান অতিথি বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী আসলাম জুয়েল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা ছিল কেউ গৃহহীন ও ভূমিহীন থাকবে না। তারই ধারাবাহিকতায় জননেত্রী শেখ হাসিনা এ অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে তাদের মাথা গোঁজার ঠাঁয় করে দিচ্ছেন।

 

এসময় উপকারভোগীরা প্রধানমন্ত্রীর উপহার হিসেবে একটি করে ঘর উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল ও ইউএনও বিপুল কুমারের মাধ্যমে পেয়ে তারা মহা খুশি। উপকারভোগীরা বলেন, আমাদের কোন ঘর ছিল না অন্যের বাড়ীতে খুঁড়িঘরে বসবাস করছিলাম। সেই জায়গা থেকে উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েলের সুপারিশে আজ একটি করে ঘর পেয়েছি। মাথা গোজার ঠাঁয় পেয়ে আল্লাহর কাছে প্রধানমন্ত্রী, উপজেলা চেয়ারম্যান ও ইউএনও’র জন্য দোয়া করছি।

আমরা কখনো স্বপ্নে দেখিনি পাকা ঘরে থাকব।তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞতা জানাই। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপুল কুমার বলেন, তৃতীয় পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রী কর্তক বালিয়াডাঙ্গী উপজেলায় এক হাজার ২২টি গৃহহীন পরিবারকে ঘরের চাবি ও জমির কাগজপত্র হস্তান্তর করা হয়েছে।

 

তিনি আরও বলেন, বালিয়াডাঙ্গী উপজেলায় তিনটি ধাপে ১ হাজার ২২টি বাড়ী খুব স্বচ্ছভাবে নির্মাণ করা হয়েছে। বর্তমানে ভূমিহীন-গৃহহীন মানুষেরা স্বাচ্ছন্দে বসবাস করছেন। তাঁরা নিজ ঠিকানা খুঁজে পেয়ে খুঁশি হয়েছেন।উদ্বোধনী ঘিরে আনন্দে আত্মহারা গৃহহীন, ভূমিহীনরা। বালিয়াডাঙ্গী উপজেলায় তিনটি ধাপে ১ হাজার ২২টি বাড়ী খুব স্বচ্ছভাবে নির্মাণ করা হয়েছে। বর্তমানে ভূমিহীন-গৃহহীন মানুষেরা স্বাচ্ছন্দে বসবাস করছেন।

 

তাঁরা নিজ ঠিকানা পেয়ে অনেকেই স্বাবলম্বী হয়েছেন। ২০২১-২০২২ অর্থবছরসহ ১ম, ২য় ও ৩য় পর্যায়েসহ মোট- ১ হাজার ২২টি গৃহ নির্মাণ ও হস্তান্তরযোগ্য কার্যক্রম সম্পন্ন হয়। এই প্রকল্পের আওতায় ১ নং পাড়িয়া ইউনিয়নে ৬৬ টি, ২ নং চাড়োল ইউনিয়নে ১৯১ টি, ৩নং ধনতলা ইউনিয়নে ১৭৮টি, ৪ নং বড় পলাশবাড়ী ইউনিয়নে ২২৩টি, ৫ নং দুওসুও ইউনিয়নে ৮৪টি, ৬ নং ভানোর ইউনিয়নে ৭৩টি, ৭নং আমজানখোর ইউনিয়নে ১৫২টি ও ৮ নং বড়বাড়ী ইউনিয়নে ৫২ টি ঘর নির্মাণ করা হয়েছে। উক্ত ইউনিয়ন সমূহ শতভাগ ভূমিহীন ও গৃহহীন হয়েছে মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যানগণ প্রত্যয়ন প্রদান করেছেন।

 

‘বাংলাদেশের একজন মানুষও গ্রহীন থাকবে না ‘ মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। ভিডিও কনফারেন্সে উপস্তিত ছিলেন- বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী আসলাম জুয়েল, নির্বাহী অফিসার বিপুল কুমার।

 

এ সময় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা প্রবীর কুমার রায়, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি জুলফিকার আলী, উপজেলা কমিশনার (ভূমি) ফাতেমা তুজ জোহরা, ঠাকুরগাঁও -২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো: দবিরুল ইসলামের ছোট ছেলে ও উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোমিনুল ইসলাম সুমন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার সাইদুর রহমান,প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা।

 

উল্লেখ্য য, বালিয়াডাঙ্গী উপজেলা টাস্কফোর্স কমিটির সদস্যগণ ভূমিহীন ও গৃহহীন উপকারভোগীর তালিকা যাচাই বাছাই করে গত ২০২২ সালের ২৯ নভেম্বর সিদ্ধান্তে উপনীত হন যে, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণ কর্তৃক ভূমিহীণ ও গৃহহীণ পরিবারের তালিকা চূড়ান্ত করা হয়। পরবর্তীতে যদি কোন ভূমিহীন ও গৃহহীন পাওয়া যায় তাহলে প্রয়োজনে ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে সকল ইউপি চেয়ারম্যান একমত পোষণ করেন যে বালিয়াডাঙ্গী উপজেলাকে বর্তমান সময়ে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা করা যেতে পারে বলে ইউএনও বিপুল কুমার গত মঙ্গলবার বিকালে জরুরী ব্রিফিং এ উল্লেখ করেন।

 

সূত্রটি আরো বলছে, এই বালিয়াডাঙ্গী উপজেলার ১ হাজার ২২ জন অসহায়, ভূমিহীন, গৃহহীন, দরিদ্র ও ছিন্নমূল মানুষ রাস্তার ধারে, খাস জমিতে, খোলা আকাশে নীচে কিংবা পরের জমিতে বসবাস করার আর প্রয়োজন হবে না। এখন উল্লেখিত পরিমানের পরিবারের লোকেরা নিজের আপন ঠিকানায় বসবাস করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি বাস্তবায়নে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা গড়তে দিনরাত পরিশ্রম করেছেন উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, স্থানীয় গণমাধ্যমসহ জনগণ।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর