1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : নিজস্ব সংবাদ :
যে পাঁচ আমলে রিজিক বৃদ্ধি পায় - দৈনিক আমার কথা
সাম্প্রতিক :
নোবিপ্রবিতে ছাত্রদলের আশ্রয়ে ছাত্রলীগ  স্বৈরাচার ফ্যাসিস্টদের প্রেতাত্মারা এখনও সমাজে রয়েছে: রিজভী আন্তঃজেলা ডাকাত, অস্ত্র-গুলিসহ গ্রেপ্তার ৮ যবিপ্রবি ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধনে বৃক্ষরোপণ করলো টিম “উন্নত মম শির” ইউনিয়ন পরিষদে বিলুপ্ত না করার দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় রাজশাহীতে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন ছাত্র আন্দোলনকে জামায়াত-শিবির নিয়ন্ত্রণ করেছে : জয় ঈদ ও পূজার ছুটি বাড়তে পারে, নতুন সিদ্ধান্ত আজ রাজস্থলীতে প্রবারণা পূর্ণিমা উপলক্ষ্যে ত্রান কার্য (চাল) এর ডিও বিতরণ গাইবান্ধায় দৈনিক কালবেলা’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

যে পাঁচ আমলে রিজিক বৃদ্ধি পায়

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ মে, ২০২৪

আল্লাহ তাআলা মুসলিম-অমুসলিম সবাইকে রিজিক দেন। কেউ অল্প রিজিক পেয়েও তুষ্ট থাকে। আবার কেউ অধিক রিজিক পেয়েও সর্বদা হতাশায় ভোগে। কেউ রিজিক পেয়ে আল্লাহ তাআলার শুকরিয়া আদায় করে আবার কেউ রিজিক পেয়ে তার রিজিকদাতাকেই ভুলে যায়।

বিজ্ঞাপন

এত সব মানুষের ভিড়ে কেউ কেউ চান আল্লাহ যেন তাদের রিজিক বাড়িয়ে দেন। তারা এই ৫টি আমল করতে পারেন।

বেশি বেশি ইস্তেগফার পড়া

রিজিক বৃদ্ধির অন্যতম বড় আমল হলো বেশি বেশি ইস্তেগফার পড়া। কেননা আল্লাহ তাআলা বলেছেন, ‘তোমাদের রবের কাছে ক্ষমা চাও; নিশ্চয় তিনি পরম ক্ষমাশীল। তিনি তোমাদের ওপর মুষলধারে বৃষ্টি বর্ষণ করবেন, তোমাদেরকে ধন-সম্পদ ও সন্তান- সন্ততি দিয়ে সাহায্য করবেন এবং তোমাদের জন্য বাগ-বাগিচা দেবেন আর দেবেন নদী-নালা। (সুরা নুহ: ১০-১২)

এ আয়াত থেকে বোঝা যায়, দুনিয়ায় সমৃদ্ধি, হালাল রিজিক, সম্পদ ও সুসন্তান লাভের একটা উপায় হলো আল্লাহর কাছে বেশি বেশি ইস্তিগফার বা ক্ষমা প্রার্থনা করা।

আরও পড়ুন: মসজিদ পানিতে ডুবে গেলে করণীয় কী?

ঠিকমতো ইবাদত করা

আল্লাহ তাআলার ইবাদতে মশগুল থাকাও রিজিক বৃদ্ধির অন্যতম বড় আমল। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলা বলেন, হে আদম সন্তান! আমার ইবাদতের জন্য তুমি তোমার অন্তরকে খালি করে নাও। আমি তোমার অন্তরকে অভাব-মুক্তি দ্বারা পরিপূর্ণ করে দিব এবং তোমার দরিদ্রতার পথ বন্ধ করে দিব। আর যদি তা না কর, তবে আমি তোমার হাতকে (দুনিয়ার) ব্যস্ততায় পূর্ণ করে দিব এবং তোমার অভাব মিটাবো না’। (মিশকাত ৫১৭২)

আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা

আত্মীয়দের সাথে সুসম্পর্ক বজায় রাখলে আল্লাহ তাআলা তার রিজিক বাড়িয়ে দিবেন। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি তার জীবিকার প্রশস্ততা চায় এবং সে দীর্ঘায়ু কামনা করে, সে যেন তার আত্মীয়তার সম্পর্ক বজায় রেখে চলে। (মুসলিম ৬২৯৩)

দান সদকা

আত্মীয়দের পাশাপাশি প্রতিবেশী ও গরিব অসহায় এবং আল্লাহর রাস্তায় দানের মাধ্যমে রিজিক বৃদ্ধি হয়। তাই আমাদের রিজিক বৃদ্ধির জন্য অতিরিক্ত দান সদকা এবং অসহায়দের পাশে দাঁড়াতে হবে।

বিয়ে করা

বিবাহের মাধ্যমে মহান আল্লাহ তাআলা রিজিক বৃদ্ধি করে দেন। পবিত্র কোরআনে তিনি বলেন, ‘আর তোমরা তোমাদের মধ্যকার অবিবাহিত নারী-পুরুষ ও সত্কর্মশীল দাসদাসীদের বিয়ে দাও। তারা অভাবী হলে আল্লাহ নিজ অনুগ্রহে তাদের অভাবমুক্ত করে দেবেন। আল্লাহ প্রাচুর্যময় ও মহাজ্ঞানী।’ (সুরা নুর ৩২)

 

পোস্টটি শেয়ার করুন

এই ক্যাটেগরিতে আরো খবর
  1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : সাব্বির আহমেদ :
Social Icons - দৈনিক আমার কথা
Daily Amar Kotha © 2024. All Rights Reserved.
Built with care by Pixel Suggest