1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০২ অপরাহ্ন
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের হাটহাজারিতে যানযট নিরসনে অভিযান।  চবিতে ড.ইয়াহ্ইয়াকে সাময়িক উপাচার্য পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি।  রাউজানে হেফাজতে ইসলামের কাউন্সিল অনুষ্ঠিত।  গোপালগঞ্জে স্বেচ্ছাসেবক দলের নেতা হত্যা মামলার আসামি শেখ সেলিমসহ ১৬১৮ জন। দীর্ঘ ১৬ বছর পর রাজশাহীতে স্বস্তিতে সমাবেশ করলো বিএনপি  আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ইদে মিলাদুন্নবি উদযাপন  মুন্সীগঞ্জে ১৯ রাউন্ড গুলি উদ্ধার ! মোজাম্মেল বাবু ও শাহরিয়ার কবির ৭ দিনের রিমান্ডে

আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করার আহবান চবি উপাচার্যের

হাটহাজারী ( চট্টগ্রাম) প্রতিনিধি : মোঃ আবু তৈয়ব।
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বাংলাদেশ কপিরাইট অফিসের আয়োজনে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কপিরাইট আইন, ২০২৩ এর প্রয়োগ ও বাস্তবতা’ শীর্ষক এক সেমিনার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার ( ২৩ মে) চবি আইন অনুষদের এ. কে. খান অডিটরিয়ামে অনুষ্ঠিত হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আবু তাহের।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্যদ্বয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মোঃ দাউদ মিয়া, এনডিসি, রেজিস্ট্রার অব কপিরাইটস (অতিরিক্ত সচিব), বাংলাদেশ কপিরাইট অফিস। সেমিনারের মুখ্য আলোচক ছিলেন চবি আইন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, বিশেষ আলোচক ছিলেন চবি আইন বিভাগের প্রফেসর মোঃ মোর্শেদ মাহমুদ খান এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় মুদ্রণ ও প্রকাশনা অধ্যয়ন বিভাগের খণ্ডকালীন শিক্ষক ও কপিরাইট বিশেষজ্ঞ খান মাহবুব। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চবি আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. রকিবা নবী এবং বাংলাদেশ কপিরাইট অফিসের ডেপুটি রেজিস্ট্রার (উপ-সচিব) আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক। সেমিনারে আমন্ত্রিত আলোচকবৃন্দ উল্লেখিত বিষয়ে উম্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

চবি উপাচার্য তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। তিনি এ ধরনের গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী বিষয়ের উপর সেমিনার আয়োজন করায় আয়োজকবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, “Intellectual Property বা মেধাসম্পদের মালিকানার অধিকার রক্ষায় কপিরাইট আইন একটি গুরুত্বপূর্ণ বিষয়। কপিরাইটের গুরুত্ব বিবেচনা করে বর্তমান সরকার কপিরাইট আইন-২০২৩ প্রণয়ন করেছে।” সৃজনশীল কর্মকা-ের স্বত্ব সংরক্ষণের জন্য যেমন সাহিত্যকর্ম, নাট্যকর্ম, সংগীতকর্ম, রেকর্ডকর্ম, শিল্পকর্ম, চলচ্চিত্র বিষয়ককর্ম, বেতার সম্প্রচার, টেলিভিশন সম্প্রচার, কম্পিউটার-সফটওয়্যারকর্ম ইত্যাদি বাংলাদেশ কপিরাইট অফিসে নিবন্ধন করে সৃজন কর্মের নৈতিক ও আর্থিক অধিকার অর্থাৎ মালিকানা সংরক্ষণ নিশ্চিত করা সম্ভব মর্মে মাননীয় উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। তিনি মেধাসম্পদের পাইরেসি বন্ধকরণ সহ মেধার প্রকৃত মূল্যয়নের উপর গুরুত্বারোপ করেন। মাননীয় উপাচার্য আইনের শাসন প্রতিষ্ঠায় আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে সর্বক্ষেত্রে সততা, স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে সকলকে দৃশ্যমান ভূমিকা রাখার আহবান জানান।

সেমিনারে নিবেদন প্রিন্টার্সের স্বত্বাধিকারী ও চবি সিনেট সদস্য মোহাম্মদ মুহিউদ্দিন শাহ আলম নিপু, চবি শিক্ষকবৃন্দ, দেশের বিভিন্ন প্রকাশনা সংস্থার প্রতিনিধিবৃন্দ, নাট্যজনবৃন্দ, শিল্পীবৃন্দ, সৃজনশীল ব্যাক্তিবর্গ, চবি শিক্ষার্থীবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর