1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৯ অপরাহ্ন
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের হাটহাজারিতে যানযট নিরসনে অভিযান।  চবিতে ড.ইয়াহ্ইয়াকে সাময়িক উপাচার্য পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি।  রাউজানে হেফাজতে ইসলামের কাউন্সিল অনুষ্ঠিত।  গোপালগঞ্জে স্বেচ্ছাসেবক দলের নেতা হত্যা মামলার আসামি শেখ সেলিমসহ ১৬১৮ জন। দীর্ঘ ১৬ বছর পর রাজশাহীতে স্বস্তিতে সমাবেশ করলো বিএনপি  আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ইদে মিলাদুন্নবি উদযাপন  মুন্সীগঞ্জে ১৯ রাউন্ড গুলি উদ্ধার ! মোজাম্মেল বাবু ও শাহরিয়ার কবির ৭ দিনের রিমান্ডে

কোটা সংস্কারের দাবিতে ইবি শিক্ষার্থীদের পদযাত্রা ও স্মারকলিপি প্রদান

দৈনিক আমার কথা ডেস্ক :
  • প্রকাশের সময় : রবিবার, ১৪ জুলাই, ২০২৪
কোটা সংস্কারের দাবিতে ইবি শিক্ষার্থী

Tags: ,

কোটা সংস্কারের দাবিতে ইবি শিক্ষার্থী

কোটা সংস্কারের দাবিতে ইবি শিক্ষার্থী

ইরফান উল্লাহ , ইবি: সরকারী চাকরির সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা পদ্ধতি বাতিল করে কোটা পদ্ধতিকে সংস্কারের দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা কুষ্টিয়া জেলা প্রশাসকের নিকট পদযাত্রা ও স্মারকলিপি প্রদান করে। রোববার (১৪ জুলাই) সকাল সোয়া ১০টায় চৌড়হাস মোড়ে সমবেত হন শিক্ষার্থীরা।

ইবি শিক্ষার্থীদের সাথে কুষ্টিয়া সরকারি কলেজ, সেন্ট্রাল কলেজ, পলিটেকনিক্যাল ও মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরাও অংশ নেন এ পদযাত্রায়। কিছুক্ষণ অবস্থান করে আন্দোলনরত শিক্ষার্থীরা মুজিব চত্ত্বর প্রদক্ষিণ করে কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করেন।

জেলা প্রশাসক এহেতেশাম রেজার পক্ষে স্মারকলিপিটি গ্রহণ করেন সহকারী কমিশনার মহসীন উদ্দিন। তিনি বলেন, আমরা প্রসিডিউর অনুযায়ী যথাস্থানে আপনাদের মেসেজ জানিয়ে দিব। স্মারকলিপিতে তারা বলেন, ২০১৮ সালের পরিপত্রে বাংলাদেশের শিক্ষার্থীদের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটে নাই। কেননা শিক্ষার্থীরা সকল গ্রেডের সরকারি চাকরিতে কোটার যৌক্তিক সংস্কার চেয়েছিল।

মুক্তিযুদ্ধের যে মূলমন্ত্র সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার তা নিশ্চিত করতে ও একটি দক্ষ প্রশাসন গড়তে মেধাভিত্তিক নিয়োগের কোনো বিকল্প নেই। তাই সরকারি চাকরিতে সব গ্রেডে ৫ শতাংশ কোটাকে ছাত্রসমাজ যৌক্তিক মনে করে। স্মারকলিপিতে তারা আরো বলেন, ছাত্রসমাজ মুক্তিযোদ্ধা কোটার বিরোধী নয়, তবে নাতি-নাতনিদের জন্য কোটা রাখাটা সম্পূর্ণই অযৌক্তিক। তাই আমাদের দাবি হচ্ছে- সরকারি চাকরিতে সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠী ও বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য কোটাকে ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে (সর্বোচ্চ ৫%) এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংস্কার করতে হবে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর