1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের হাটহাজারিতে যানযট নিরসনে অভিযান।  চবিতে ড.ইয়াহ্ইয়াকে সাময়িক উপাচার্য পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি।  রাউজানে হেফাজতে ইসলামের কাউন্সিল অনুষ্ঠিত।  গোপালগঞ্জে স্বেচ্ছাসেবক দলের নেতা হত্যা মামলার আসামি শেখ সেলিমসহ ১৬১৮ জন। দীর্ঘ ১৬ বছর পর রাজশাহীতে স্বস্তিতে সমাবেশ করলো বিএনপি  আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ইদে মিলাদুন্নবি উদযাপন  মুন্সীগঞ্জে ১৯ রাউন্ড গুলি উদ্ধার ! মোজাম্মেল বাবু ও শাহরিয়ার কবির ৭ দিনের রিমান্ডে

বাংলাদেশ জাতীয়তাবদী আওয়ামী দল!জনমনে শঙ্কা।

কাউছার মিয়া।
  • প্রকাশের সময় : বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪

Tags:

স্বাধীন বাংলাদেশের ইতিহাসে সাবেক রাষ্ট্রপতি মরহুম জিয়াউর রহমান ও তাঁর পরিবার তথা বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর অবদান অস্বীকার্য। এতদাসত্বেও বিগত স্বৈরাচারী শাসনামলে দলটির প্রধান ও বিএনপির নেতৃী-স্থানীয় নেতাদের উপর চালানো হয়েছে বর্বরোচিত নির্যাতন। নানা রকম হামলা-মামলা এমন কি গুম ও খুনের মত নৃশংস ঘটনা ঘটেছে অহরহ। লুটপাট, হুমকি-ধমকি ছিল নিত্তনৈমিত্তিক ব্যাপার। এত কিছুর পরও দলটির অনেক নেতাকর্মীরা জীবনের ঝুকি নিয়ে তাদের সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে গেছেন।

 

সম্প্রতি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন এর মাধ্যমে বাংলাদেশে স্বৈরশাসনের অবসান হয়েছে। শুরু হয়েছে গণতান্ত্রিক রাজনৈতিক ধারা। গনতান্ত্রিক রাজনীতির ধারাবাহিকতায় অন্যান্য রাজনৈতিক দলের পাশাপাশি বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দল বিএনপিও তাদের রাজনৈতিক সভা সমাবেশ, মিছিল ও আলোচনা সভা শুরু করছে।

 

নরসিংদী-৪ মনোহরদী-বেলাবতেও চলছে দলটির সভা সমাবেশ, মিছিল ও আলোচনা সভা। বিএনপি থেকে নির্বাচিত তিনবারের সফল সংসদ সদস্য সরদার সাখাওয়াত হোসেন বকুল সহ সাবেক ছাত্রদল সভাপতি আবদুল কাদের ভূইয়া জুয়েল ও ডাঃ আব্দুর রউফ সরদারের নেতৃত্বে চলছে এসব সভা-সমাবেশ, মিছিল ও আলোচনা সভা। সভা সমাবেশ, মিছিল ও আলোচনা সভা  গুলো পর্যবেক্ষন কালে দেখা যায়, এসব সভা সমাবেশ, মিছিল ও আলোচনা সভাগুলোতে বিগত স্বৈরাচারী আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগ ও তাদের অঙ্গসংগঠনের নেতা-কর্মী ও আওয়ামী সন্ত্রাসীদের আনাগোনাই বেশী এবং একদম সামনের সাড়িতে তাদের অবস্থান। তাছাড়াও নরসিংদী-৪ মনোহরদী-বেলাব আসনের পূর্বের ত্যাগী ও নির্যাতিত বিএনপি নেতাকর্মীরা অনেকাংশেই বঞ্চিত।

 

তবে, বিএনপি থেকে নির্বাচিত তিনবারের সফল সাংসদ জনাব সরদার সাখাওয়াত হোসেন বকুল সবার থেকে ব্যতিক্রমিভাবে তাঁর কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। তিঁনি পুরাতনদেরকে পূর্ণ-মর্যাদায় দলে ফেরানোর চেষ্টা ও মামলা-হামলার স্বীকার সহ সকল নির্যাতিত নেতাকর্মীদের খোজ খবর নিচ্ছেন। বিএনপির নেতাকর্মীদের নিয়ে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা সহ জনাব তারেক রহমানের জন্য বিভিন্ন দোয়া মাহফিলের আয়োজন করে যাচ্ছেন। তাছারাও সম্প্রতি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে মনোহরদী-বেলাব থেকে যে-সকল ছাত্র ও সাধারণ মানুষ অংশ গ্রহন করে আহত বা নিহত হয়েছেন তাঁদের ও তাঁদের পরিবারের খোজ খবর নিচ্ছেন।

 

এসব বিষয়ে স্থানীয় বিএনপি নেতাকর্মী ও সাধারণ মানুষের সাথে কথা বললে সকলেই বিএনপির বর্তমান সভা সমাবেশ, মিছিল ও আলোচনা সভাগুলোতে বিগত স্বৈরাচারী আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগ ও তাদের অঙ্গ সংগঠন এর আওয়ামী সন্ত্রাসীদের আনাগোনা নিয়ে গভীর শঙ্কা প্রকাশ করেছেন। সকলের বক্তব্য অনুযায়ী আগ থাকতে যদি দলের নীতিনির্ধারকরা এবং মনোহরদী বেলাবতে বিএনপির নেতৃস্থানীয় ব্যক্তিরা এসব বিষয়ে হস্তাক্ষেপ না করেন তাহলে এসব কিছুর জন্য দলকে কঠিন মুল্য দিতে হবে। কারণ, এসব আওয়ামী সন্ত্রাসীদের কারণেই বিগত সরকার একটি স্বৈরাচার সরকারে পরিণত হয়েছে।

 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক বিএনপি নেতাকর্মী জানান, দলের অনেক নেতাদের বর্তমান অবস্থান দেখে আমরা খুবই শঙ্কিত। কারণ, আজ দলে পুরাতন দের সঠিক মূল্যায়ন নেই উল্টো যাদের দ্বারা আমরা এতদিন বিভিন্ন ভাবে নির্যাতিত হয়েছি তারাই আজ সামনের সাড়ীতে!  এসব কিছুতে পূর্বের চাইতে আমরা সহ সাধারন মানুষ আরও বেশী আতঙ্কীত। নানান আলোচনা সমালোচনা সহ দল সম্পর্কে মানুষের মনে সৃষ্টি হচ্ছে নানান শঙ্কা ও অনীহা। বর্তমানে দলের বিভিন্ন সভা সমাবেশ, মিছিল ও আলোচনা সভা গুলো দেখলে মনে হয় এটি বাংলাদেশ জাতীয়তাবাদী দল নয়, এটি বাংলাদেশ জাতীয়তাবাদী আওয়ামী দল!

জনাব সরদার সাখাওয়াত হোসেন বকুল সাহেবের কাছে দলীয় নেতাকর্মীদের সঠিক মূল্যায়ন থাকলেও অন্যান্য নেতাদের বিভিন্ন বক্তৃতায় আমরা নানারকম সিদ্ধান্তহীনতার মধ্যে আছি। সকল প্রতিবন্ধকতা থেকে মুক্তি পেতে আমরা চাই কেন্দ্রীয় নেতারা যেন একটি সঠিক দিকনির্দেশনার মাধ্যমে সারা দেশ সহ মনোহরদী বেলাবতে জনাব সরদার সাখাওয়াত হোসেন বকুল সাহেবের নেতৃত্বে একটি ঐক্য গঠন করেন এবং বিএনপির নেতাকর্মীদের রাজনীতির জন্য একটি সুস্থ ধারা তৈরি করেন। আর নরসিংদী-৪ মনোহরদী বেলাব আসনে বিএনপির নেতাকর্মীদের সুস্থ ধারার রাজনীতিতে ফিরিয়ে আনতে জনাব সরদার সাখাওয়াত হোসেন বকুল সাহেবের বিকল্প নেই বললেই চলে। আর তাই দেশের ও দলের এই সঙ্কট পরবর্তী সময়ের বর্তমান পরিস্থিতিতে দলের নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ ও হস্তক্ষেপ কামনা করছে মনোহরদী বেলাবরের বিএনপির সকল নেতাকর্মী সহ সর্বস্তরের সাধারণ মানুষ।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর