1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : Sabbir :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৪ অপরাহ্ন
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অধিদপ্তরের আশ্বাস, আন্দোলন কর্মসূচি স্থগিত ফিজিওথেরাপি শিক্ষার্থীদের হাটহাজারিতে যানযট নিরসনে অভিযান।  চবিতে ড.ইয়াহ্ইয়াকে সাময়িক উপাচার্য পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি।  রাউজানে হেফাজতে ইসলামের কাউন্সিল অনুষ্ঠিত।  গোপালগঞ্জে স্বেচ্ছাসেবক দলের নেতা হত্যা মামলার আসামি শেখ সেলিমসহ ১৬১৮ জন। দীর্ঘ ১৬ বছর পর রাজশাহীতে স্বস্তিতে সমাবেশ করলো বিএনপি  আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ইদে মিলাদুন্নবি উদযাপন  মুন্সীগঞ্জে ১৯ রাউন্ড গুলি উদ্ধার ! মোজাম্মেল বাবু ও শাহরিয়ার কবির ৭ দিনের রিমান্ডে

ঘনিয়ে আসছে নিম্নচাপ: দেশজুড়ে বৃষ্টির পূর্বাভাস, বন্দরে সতর্কসংকেত

আমার কথা ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪

Tags: ,

ভিয়েতনামের উত্তরাঞ্চলে আঘাত হানা টাইফুন ইয়াগি বাংলাদেশের স্থল ভাগ পার করে কিছুটা দুর্বল হয়ে বঙ্গোপসাগরে প্রবেশ করে লঘুচাপ সৃষ্টি করেছে এটি আজ রাতের মধ্যে নিম্নচাপের সৃষ্টি করবে। লঘুচাপের কারণে চট্টগ্রাম, মোংলা, পায়রা ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া পর্যবেক্ষণ সংস্থা বিডব্লিউওটি জানিয়েছে, উত্তর পূর্ব বঙ্গপোসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি কিছুটা উত্তর দিকে অগ্রসর হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আজ ১৩ সেপ্টেম্বর সকাল ১০টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো। এটি আরও জোরদার হয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে।

লঘুচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটার এর ভেতরে বাতাসের একটানা গর গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা হাওয়া আকারে ৫৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর বেশ উত্তাল রয়েছে। এটি আজ রাতে নিম্নচাপ আকারে ভোলা পটুয়াখালী তৎসংলগ্ন এলাকা দিয়ে দেশে প্রবেশ করতে পারে ও পরবর্তী সময়ে বরিশাল, গোপালগঞ্জ, নড়াইল যশোর হয়ে পশ্চিমবঙ্গ এলাকায় প্রবেশ করতে পারে।

এই মুহূর্তে লঘুচাপটি বেশ দক্ষিণে থাকায় বৃষ্টিপাত সাগরে বেশি হচ্ছে, তবে রাতে এটি দেশের অভ্যন্তরে প্রবেশ করলে দেশের মধ্যো ও দক্ষিণ অঞ্চলে বৃষ্টির পরিমাণ অনেক বৃদ্ধি পেতে পারে। এর ফলে আজ রাত থেকে আগামী সোমবার পর্যন্ত, চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের অনেক এলাকায় ভারি থেকে অতি ভারি বর্ষণ হতেপারে।

লঘুচাপটি দক্ষিণ দিকে থাকায় দেশের সিলেট,  ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগে পূর্বাভাসে দেওয়া বৃষ্টির পরিমাণের চেয়ে বেশ কম বৃষ্টি হতে পারে। তবে আগামীকাল থেকে দেশের দক্ষিণ অঞ্চলের পাশাপাশি দেশের বাকি এলাকায় বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেতে পারে কিছুটা। তবে ভ্যাপসা গরম অব্যাহত থাকবে উত্তর ও মধ্যাঞ্চলে।

এদিকে লঘুচাপের কারণে চট্টগ্রাম, মোংলা, পায়রা ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। উত্তর বঙ্গোপসাগরে থাকা মাছ ধরার ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরও খবর