1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : নিজস্ব সংবাদ :
ড. ইউনূস বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিমের তালিকায় - দৈনিক আমার কথা
সাম্প্রতিক :
নোবিপ্রবিতে ছাত্রদলের আশ্রয়ে ছাত্রলীগ  স্বৈরাচার ফ্যাসিস্টদের প্রেতাত্মারা এখনও সমাজে রয়েছে: রিজভী আন্তঃজেলা ডাকাত, অস্ত্র-গুলিসহ গ্রেপ্তার ৮ যবিপ্রবি ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধনে বৃক্ষরোপণ করলো টিম “উন্নত মম শির” ইউনিয়ন পরিষদে বিলুপ্ত না করার দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় রাজশাহীতে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন ছাত্র আন্দোলনকে জামায়াত-শিবির নিয়ন্ত্রণ করেছে : জয় ঈদ ও পূজার ছুটি বাড়তে পারে, নতুন সিদ্ধান্ত আজ রাজস্থলীতে প্রবারণা পূর্ণিমা উপলক্ষ্যে ত্রান কার্য (চাল) এর ডিও বিতরণ গাইবান্ধায় দৈনিক কালবেলা’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ড. ইউনূস বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিমের তালিকায়

  • প্রকাশের সময় : সোমবার, ৭ অক্টোবর, ২০২৪

অনলাইন ডেস্কঃ আম্মানের দ্যা রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার (আরআইএসএসসি) তালিকা প্রকাশ করেছে ২০২৫ সালে বিশ্বের সবচেয়ে প্রভাশালী ৫০০ জন ব্যক্তিত্বের। বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস শীর্ষ ৫০ ব্যক্তিদের মধ্যে তালিকায় রয়েছেন।

বিশ্বব্যাপী মুসলিমদের প্রভাব ও অবদান পর্যালোচনা করে প্রতি বছর প্রকাশিত হয় ‘দ্য মুসলিম ৫০০: দ্য ওয়ার্ল্ডস ৫০০ মোস্ট ইনফ্লুয়েনশিয়াল মুসলিমস।’ এটি এরই মধ্যে ১৬তম সংস্করণে পৌঁছেছে। বিশ্বের ২.১ বিলিয়নেরও বেশি মুসলিমের মধ্যে যাদের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে, তাদের বেছে নেয়াই এই প্রকাশনার মূল লক্ষ্য।

 

ধর্মীয় চিন্তাভাবনা এবং রাজনৈতিক নেতৃত্ব থেকে শুরু করে শিল্প ও সংস্কৃতি পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে গভীরভাবে অবদান রাখছেন এবং নিজ দেশে ও দেশের বাইরে মুসলমান সম্প্রদায়কে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে যাচ্ছেন এমন ব্যক্তিরা ‘দ্য মুসলিম ৫০০: দ্য ওয়ার্ল্ডস মোস্ট ইনফ্লুয়েনশিয়াল মুসলিমস’ শিরোনামের এ তালিকায় স্থান পান।

 

মোট ৫টি ক্যাটাগরিতে প্রভাবশালী মুসলিমদের তালিকা তৈরি করা হয়। এর মধ্যে প্রধানতম ক্যাটাগরি তিনটি- সামাজিক, ধর্মীয় ও বৈশ্বিক। এই প্রভাব সামাজিক বা সাংস্কৃতিক অঙ্গনে হতে পারে, অর্থনৈতিক অগ্রগতিতে অবদান রাখতে পারে বা ধর্মীয় শাসন ও রাজনৈতিক নেতৃত্বে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

 

এবারের তালিকায় টপ ৫০ প্রভাবশালী মুসলিম ব্যক্তির নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া ৪৫০ জনের একটি সম্প্রসারিত তালিকাও প্রকাশিত হয়েছে। এছাড়াও, বিশেষ উল্লেখের মাধ্যমে বেশ কিছু বিশিষ্ট মুসলিমদের নামও ওঠে এসেছে এ তালিকায়। যাদের অবদান ছোট হলেও গুরুত্বপূর্ণ।

 

আর এই টপ ৫০ প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বের মধ্যেই স্থান পেয়েছেন অধ্যাপক ড. ইউনূস। ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব গ্রহণ করেন শান্তিতে নোবেলজয়ী ড. ইউনূস।

পোস্টটি শেয়ার করুন

এই ক্যাটেগরিতে আরো খবর
  1. dailyamarkothabd@gmail.com : admin :
  2. hmhabibullah2000@gmail.com : Habib :
  3. sabbirmamun402@gmail.com : সাব্বির আহমেদ :
Social Icons - দৈনিক আমার কথা
Daily Amar Kotha © 2024. All Rights Reserved.
Built with care by Pixel Suggest